রবিবার ৮ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ

প্যারিস অলিম্পিক: প্রথমদিনেই ১৪টি স্বর্ণের লড়াই

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৭ জুলাই ২০২৪ | প্রিন্ট

প্যারিস অলিম্পিক: প্রথমদিনেই ১৪টি স্বর্ণের লড়াই

ফ্রান্সের প্যারিসে জমাকালো আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠেছে বিশ্বের সবচেয়ে বৃহত্তর ক্রীড়া প্রতিযোগিতা অলিম্পিক গেমসের। টুর্নামেন্টটির ৩৩তম আসের ফুটবলসহ কয়েকটি ইভেন্ট আগে শুরু হলেও পদকের লড়াই এখনও হয়নি। তবে শনিবার (২৭ জুলাই) থেকে শুরু হবে পদকের লড়াইও। আর্চারির কোয়ালিফিকেশন রাউন্ড হয়ে গেছে এর মধ্যেই। বাংলাদেশের সাগর ইসলাম ৪৫তম স্থানে থেকে নক আউট রাউন্ডে নামবেন। প্রথম ম্যাচে তার প্রতিপক্ষ ইতালিয়ান মাউরো নাসপোলি।

 

গত অলিম্পিকে রুপা জেতা এই আর্চারকে ২০১৯ বিশ্বচ্যাম্পিয়নশিপে হারিয়েছিলেন রোমান সানা। সাগরের জন্য সেটি হতে পারে অনুপ্রেরণা।

 

এবারের আসরে মোট ৩২টি ইভেন্টে ৩২৯ টি স্বর্ণের লড়াই হবে। বরাবরের মতো এবারও সবচেয়ে বেশি (৪৮টি) পদকের লড়াই অ্যাথলেটিক্সে। এরপরই রয়েছে সাঁতার। এই ইভেন্টে অনুষ্ঠিত হবে ৩৫টি স্বর্ণের লড়াই।

 

আনুষ্ঠানিকভাবে আজই আসরটির প্রথম দিন। আর এই দিনে মোট ১৪টি স্বর্ণের জন্য লড়াই করবে প্রতিযোগীরা। তার মধ্যে সাঁতারেই অনুষ্ঠিত হবে মোট ৪টি স্বর্ণের লড়াই। পুরুষ ও নারীদের ৪০০ মিটার ফ্রি-স্টাইল এবং ১০০*৪ ফ্রি-স্টাইল রিলেতে স্বর্ণ পদকের লড়াই হয়ে যাবে।

 

এ ছাড়াও রোড সাইক্লিংয়ের দুটি ইভেন্ট- পুরুষ ও মহিলাদের টাইম ট্রায়ালের স্বর্ণের লড়াই অনুষ্ঠিত হবে। জুডোতেও অনুষ্ঠিত হবে দুটি স্বর্ণের লড়াই। পুরুষদের ৬০ কেজি ওজন শ্রেণী এবং মহিলাদের ৪৮ কেজি ওজন শ্রেণী-এই দুটি ইভেন্টের নিষ্পত্তি হবে।

 

ফেন্সিংয়েও অনুষ্ঠিত হবে দুটি স্বর্ণের লড়াই। পুরুষদের সাবরি এবং নারীদের ইপি ইভেন্টে হবে স্বর্ণের নিষ্পত্তি। এছাড়া ডাইভিংয়ে নারীদের ৩ মিটার স্প্রিংবোর্ড, রাগবি সেভেনে পুরুষদের দলীয় ইভেন্ট, শুটিংয়ে ১০ মিটার মিশ্র দলীয় এয়ার রাইফেল ইভেন্ট, স্কেটবোর্ডিংয়ে পুরুষদের স্ট্রিট ইভেন্টে অনুষ্ঠিত হবে স্বর্ণের লড়াই।

Facebook Comments Box
advertisement

Posted ০৯:৩৪ | শনিবার, ২৭ জুলাই ২০২৪

Swadhindesh -স্বাধীনদেশ |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement
Advisory Editor
Professor Abdul Quadir Saleh
Editor
Advocate Md Obaydul Kabir
যোগাযোগ

Bangladesh : Moghbazar, Ramna, Dhaka -1217

ফোন : Europe Office: 560 Coventry Road, Small Heath, Birmingham, B10 0UN,

E-mail: news@swadhindesh.com, swadhindesh24@gmail.com